শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

  যশোরের আলো
২১৮

যশোরে এ মাসে ফুল বিক্রয়ে রেকর্ড

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২০  

বসন্ত বরণ, বিশ্ব ভালবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে যশোরে রেকর্ড ৪০ কোটি টাকার বেশি ফুল বিক্রি করা হয়েছে বলে জানা গেছে।

২০ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত এ অঞ্চলে ২০ কোটি টাকার উপরে ফুল বিক্রি হয়েছে বলে জানিয়েছে ঝিকরগাছা গদখালি ফ্লাওয়ার সোসাইটি। এর আগে পয়লা ফাল্গুন ও বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষে আরো ২০ কোটি টাকার ফুল বিক্রি হয়েছিলো বলেও জানায় তারা।

জানা যায়, যশোর জেলার আট উপজেলায় ১০ হাজার হেক্টর জমিতে ফুলের চাষ হয়। তার মধ্যে ঝিকরগাছা উপজেলার গদখালি-পানিসারার প্রায় সাড়ে ৫ হাজার কৃষক ৬ হাজার হেক্টর জমিতে ফুলের আবাদ করছেন। ফুল চাষে আবহাওয়া ভালো থাকায় এবার রেকর্ড পরিমাণ ফুলের উৎপাদন হয়েছে। ছাড়িয়েছে দামেও। বিশ্ব ভালোবাসা দিবস ও বসন্ত উৎসবকে কেন্দ্র করে ২০ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। আর আন্তর্জাতিক মাতৃভাষাকে কেন্দ্র করে এরইমধ্যে ২০ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। সর্বমোট ৪০ কোটি টাকার ফুল বিক্রি করেছে যশোর অঞ্চলের ফুল চাষিরা। এবার তিন দিবসকে ঘিরে রেকর্ড পরিমাণ ফুল বিক্রি হয়েছে দাবি গদখালি ফ্লাওয়ার সোসাইটি।

এ ব্যাপারে বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহমান জানান, ‘দেশের বিভিন্ন প্রান্তে চাহিদার ৬০-৭০ ভাগ ফুল যশোরের গদখালি-পানিসারা থেকে সরবরাহ করা হয়। কৃষকরা সারাবছরই ফুল বিক্রি করলেও ফেব্রুয়ারি মাসের দিকে তাকিয়ে থাকে। কেননা এই মাসের ফুলের চাহিদা বাড়ে কয়েকগুণ। চাহিদা অনুযায়ী বসন্ত উৎসবে ফুল সরবরাহ করেছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গত ১৭ ফেব্রুয়ারি থেকে ফুল সরবরাহ করা হচ্ছে। 

গত কয়েক দিনের বেচাকেনায় বিগত বছরগুলোর রেকর্ড ছাড়িয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর