বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৩ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
৩৫১০

যে কারণে নির্বাচনে হেরে যাচ্ছে বিএনপি

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২১  

একাদশ জাতীয় নির্বাচনের মতোই প্রতিটি নির্বাচনে বাজে ভাবে পরাজয় ঘটছে বিএনপি। মোট কথা আওয়ামী লীগের জনসমর্থনের কাছে ঠিক টিকতে পারছে না তারা। যদিও প্রতিটি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে তারা বোঝাতে চাইছে জনগণের তাদের প্রতি সমর্থন রয়েছে। কিন্তু বাস্তবতা হচ্ছে ভোটের লড়াইয়ে একেবারেই কোণঠাসা হয়ে পড়েছে বিএনপি।

এক্ষেত্রে রাজনৈতিক বিশ্লেষকরা বিএনপির গঠনতন্ত্রের দুর্বলতাকে দায়ী করছেন। তাদের মতে, বিএনপির আসলে যে জায়গায় কাজ করা উচিত, তারা সেই জায়গায় কাজ করছে না। ফলে তারা আশানুরুপ ফল পাচ্ছে না। প্রতিটি নির্বাচন শেষে দেখা যায়, পরাজয়ের কারণ হিসেবে তারা সরকারকে দোষারোপ করছে। কিন্তু নিজেদের ভুলগুলো তারা স্বীকার করতে চায় না। এটিও নির্বাচনে হেরে যাওয়ার বড় একটি কারণ। নিজেদের ভুল স্বীকার করে, সে অনুসারে কাজ করলে কার্যত সমাধান আসতে পারে।

এছাড়া পরাজয়ের অন্যতম কারণ বিশ্লেষণ করে দেখা গেছে, দলীয় মনোনীত প্রার্থীকে অনেকেই সমর্থন করেননি। এমনকি প্রচারণার কাজে মাঠেও থাকেননি। এ দেখে দলীয় ভোটারের পাশাপাশি সাধারণ জনগণ বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে রাজনৈতিক বিশ্লেষক এ আরাফাত বলেন, বিএনপির হেরে যাওয়ার আরো একটি বড় কারণ হচ্ছে জোটে থাকা দলগুলো তাদের সহযোগিতা করছে না। কেন্দ্র থেকে বারবার জামায়াত নেতাদের কাছে দেন-দরবার করেও কোনো সাড়া পাওয়া যাচ্ছে না। জামায়াত জানিয়েছে কেনো নির্বাচনেই তারা আর বিএনপিকে সমর্থন দিবে না।

বিশিষ্টজনদের অভিমত, নিজেদের অভ্যন্তরীণ কোন্দল, সাংগঠনিক সমন্বয়হীনতার ও দলীয় অনৈক্যে বিএনপির রাজনীতি আজ বিলীন প্রায়। শুধু তাই নয়, মাঠের রাজনীতিতেও খালেদা জিয়ার নেতৃত্বাধীন এই রাজনৈতিক দলটি সম্পূর্ণরূপে ব্যর্থ। যারই প্রতিচ্ছবি বিগত অনুষ্ঠিত সবগুলো নির্বাচনে দেশবাসী দেখেছে।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর