শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

  যশোরের আলো
১৯২

যে গোলাপের দাম হীরার নেকলেসের থেকেও বেশি

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৩  

প্রেম এবং রোমান্সেরও প্রতীক গোলাপ। এদিকে শুরু হয়ে গেল ভ্যালেন্টাইনস ডে সপ্তাহ। এর প্রথম দিন হল রোজ ডে। বাংলায় বলা যায় গোলাপ দিবস। এই বিশ্বে আপনি যাকে সবচেয়ে বেশি ভালোবাসেন তাকে গোলাপ উপহার দিয়ে মনের অনুভূতি বোঝাতে পারেন। ভ্যালেন্টাইনস্ সপ্তাহে প্রেমিককূলের কাছে গোলাপের গুরুত্ব ব্যাপক। 

বিশেষ করে আজকাল এই গোলাপ বিনিময়ের প্রথা যেমন বেড়েছে, তেমনই গোলাপের দামও বেড়েছে। আর রোজ ডে-র দিন গোলাপের দাম হয়ে ওঠে আকাশছোঁয়া। এই দিনে, এমনকি সস্তা গোলাপ প্রেমিকের কাছে খুব দামি মনে হয়। তা প্রিয়তমাকে গোলাপ দিতে হবে। বাজারে গেলেন। কত আর দাম হবে, ৫০টাকা ১০০ টাকা বা  ২০০ টাকার- এর বেশি হওয়া সম্ভব নয়। কিন্তু এই রোজ ডে-তে দোকানে গিয়ে যদি দেখেন গোলাপের দামের থেকে হীরের নেকলেস কিংবা একটা গাড়ির দাম কম তাহলে? আজ্ঞে হ্যাঁ। বিশ্বের সবচেয়ে দামি গোলাপের দাম শুনলে আঁতকে উঠবেন।

পৃথিবীতে অনেক ধরনের গোলাপ রয়েছে। তবে কিছু গোলাপ তাদের সৌন্দর্য এবং সুবাসের জন্য খুব বিখ্যাত। তাদের জনপ্রিয়তা এতটাই যে এটি বিশ্বের সবচেয়ে দামি গোলাপের মধ্যে গণনা করা হয়। তাহলে চলুন, এই রোজ ডে-তে জেনে নেয়া যাক কেন এই গোলাপের দাম এত বেশি এবং এর বিশেষত্ব কী।

জুলিয়েট রোজ: জুলিয়েট রোজ বিশ্বের সবচেয়ে দামি গোলাপ। এতক্ষণে নিশ্চয়ই প্রেমিকার জন্য গোলাপ কিনে ফেলেছেন। তাতে কত আর খরচ হয়েছে, ৫০, ১০০, ১০০০ বা ২০০০ টাকা। এর বেশি নিশ্চয়ই নয়। কিন্তু এই জুলিয়েট রোজের দাম এত বেশি যে এটা কেনা সবার সাধ্যের ব্যাপার নয়। এই গোলাপ ফুলের চাষও কিন্তু সহজ নয়। অনেক পরিশ্রম করে তবে এই ফুল ফোটানো যায়। তাই এর দাম ১১২ কোটি টাকা। কী, চোখ ছানাবড়া হয়ে গেল তো?

এই গোলাপ চাষ করার খরচও অনেক। প্রায় ৫ মিলিয়ন ডলার। ২০০৬ সালে এই গোলাপটি প্রথম বিশ্বের সামনে এসেছিল। তখন এর খরচ ছিল প্রায় ৯০ কোটি টাকা। সময়ের সঙ্গে সঙ্গে ফুলের চাষের খরচ কমলেও, তা আজ তিন কোটি টাকায় এসে দাঁড়িয়েছে।

জুলিয়েট গোলাপের চাষ শুরু করেন অস্টিন নামে এক ব্যক্তি। অস্টিন এটিকে একটু অন্যরকম ভাবে ফোটানোর চেষ্টা করেছিলেন। বলা হয় যে, তিনি বিভিন্ন জাতের গোলাপের মিশ্রণ ঘটিয়ে তিনি এই নতুন ধরনের ফুল তৈরি করেছিলেন। এবং উইলিয়াম শেক্সপিয়রের রোমিও জুলিয়েট নাটক থেকে অনুপ্রাণিত হয়ে এর নাম দেন জুলিয়েট রোজ। আশ্চর্যজনকভাবে, এই গোলাপটি জন্মাতে সময় লেগেছিল প্রায় ১৫ বছর।

ডেভিড অস্টিন তার অফিসিয়াল অ্যাকাউন্টে এই গোলাপের সুবাস সম্পর্কে উল্লেখ করেছেন। তার কথায়, জুলিয়েট রোজের সুবাস খুব হালকা এবং পারফিউমের মতো লাগে। এর সুগন্ধই এটিকে অন্যান্য জাতের গোলাপ থেকে আলাদা করে তোলে।

কুদুপল ফুল:বিশ্বের দামি ফুলের তালিকায় রয়েছে কুদুপল ফুলের নামও। এই ফুল বছরে একবার এবং শুধুমাত্র রাতে ফোটে। একে ভৌতিক ফুলও বলা হয়। এই ফুল শুধুমাত্র শ্রীলঙ্কায় পাওয়া যায়।

রথস্ চাইল্ড স্লিপার অর্কিড: রথস্ চাইল্ড স্লিপার অর্কিড একটি ফুল ফুটতে বছরের পর বছর লেগে যায়। এর দাম লক্ষ টাকা। এই ফুলটি ১৯৮৭ সালে মালয়েশিয়ার কিনাবালু ন্যাশনাল পার্কে প্রথম দেখা গিয়েছিল। এই একটিমাত্র জায়গাতেই এই গোলাপ ফুল ফোটে। এটিকে প্রায়ই গোল্ড অফ কিনাবালু অর্কিডের বলা হয়।

শেনজেন নোঙ্গকে অর্কিড: শেনজেন নোঙ্গকে অর্কিড এখন পর্যন্ত বিক্রি হওয়া সবচেয়ে দামি ফুল। ২০০৫ সালে নিলামে এই ফুলের দাম উঠেছিল সর্বোচ্চ ২ লাখ ৯০ হাজার ডলারে। এটি শেনজেন নোঙ্গকের চাষ প্রথম করেছিলেন চিনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞানীরা। তারা প্রায় আট বছর ধরে এটি নিয়ে কাজ করেছিলেন। এর বিশেষত্ব হল, এই গোলাপ ফুল প্রতি চার বা পাঁচ বছর অন্তর ফোটে।

সূত্র: এই সময়

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর