শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১   ০৯ শাওয়াল ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
পর্যটন শিল্পের বিকাশে কুয়াকাটায় বিমানবন্দর নির্মাণের উদ্যোগ একীভূত হচ্ছে যশোরের ১৬টি সরকারি বিদ্যালয় অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিতে পরিকল্পিত শিল্পায়ন করতে হবে ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর এক সফটওয়্যারের আওতায় সব সরকারি চাকরিজীবী
১৮৮

লাদাখে ভারী অস্ত্র মজুদ করছে ভারত-চীন

আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত: ১ জুন ২০২০  

পূর্ব লাদাখের নিকটস্থ দুই বেস ক্যাম্পে ভারী যুদ্ধ সামগ্রী, অস্ত্র, আর্টিলারি গান ও কম্ব্যাট যানবাহন মজুদ রাখার কাজ শুরু করেছে ভারত ও চীন। সেনা সূত্রে এমন খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

গত ২৫ দিন ধরে তিক্ত স্ট্যান্ড অফে লাদাখে মুখোমুখি দুই দেশের সেনাবাহিনী। এমন পরিস্থিতিতে যুদ্ধের ডামাডোলের শঙ্কা জাগালো দুই দেশের অস্ত্র মজুদের ঘটনা।

সমস্যার সমাধান খুঁজতে দুই দেশের মধ্যে সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা চলার মাঝেই সীমান্তে বাড়ানো হচ্ছে ক্ষমতা। বিতর্কিত এই অঞ্চলে ভারতীয় বিমানবাহিনী আকাশপথেও কড়া নজরদারি রাখছে।

পূর্ব লাদাখের লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলওএসি) বরাবর ধীরে ধীরে অস্ত্র ভান্ডার বাড়াচ্ছে চীনের সেনাবাহিনী। ভারতও পাল্টা জবাব দিতে তৈরি হচ্ছে। যে কোনো পরিস্থিতিতে তারা সমুচিত জবাবের প্রস্তুতি নিচ্ছে। সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত নিজেদের অবস্থান থেকে সরবে না বলে হুঁশিয়ারি তাদের।

শুধু অস্ত্রই নয়, প্যাংগং সো ও গালওয়ান উপত্যকায় সেনা সদস্য বাড়ানোর কথা জানিয়েছে ভারতের সেনাবাহিনী। একই অঞ্চলে চীনও মোতায়েন করেছে প্রায় আড়াই হাজার সেনা। বাড়ছে অস্থায়ী ছাউনি।

গত ৫ মে পূর্ব লাদাখের সীমান্তে ভারত ও চীনের আড়াইশর সৈন্যের মধ্যে বাকবিতণ্ডা হয়। তারই জের ধরে চলছে এই অস্থিরতা।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর