শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

  যশোরের আলো
১৮০

লিবিয়ায় মুখোমুখি মিসর-তুরস্ক, সংঘাতের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত: ১৫ জুলাই ২০২০  

লিবিয়ার বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতারের অনুগত সংসদ দেশটিতে সামরিক হস্তক্ষেপ করার জন্য মিসরকে অনুমোদন দিয়েছে। অন্যদিকে, যুদ্ধ বিরতির আগেই লিবিয়ার সিত্রে শহর এবং যুফরা বিমানঘাঁটি ত্রিপোলি ভিত্তিক সরকারের কাছে হস্তান্তর করার শর্ত দিয়েছে তুরস্ক। এ নিয়ে লিবিয়ায় ভয়াবহ সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছে।

পূর্বাঞ্চলীয় তবরুক শহরভিত্তিক লিবিয়ার বিদ্রোহীদের সংসদ গতকাল সোমবার এক বিবৃতিতে বলেছে, লিবিয়া এবং মিসরের জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য লিবিয়ায় সামরিক হস্তক্ষেপ করার অধিকার মিসরের সামরিক বাহিনীর রয়েছে। যদি দু'দেশের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা দেখা দেয় তাহলে মিসর সামরিক হস্তক্ষেপ করতে পারে।

রিবিয়ায় হস্তক্ষেপের জন্য সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দেন জেনারেল সিসি
২০১৪ সাল থেকে লিবিয়ার আন্তর্জাতিক সমাজ স্বীকৃত সরকার এবং বিদ্রোহীদের মধ্যে প্রচণ্ড রকমের সংঘর্ষ চলছে। বিদ্রোহীদেরকে সমর্থন দিচ্ছে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও মিসর। অন্যদিকে, ত্রিপোলিভিত্তিক জাতীয় সরকারকে সমর্থন দিচ্ছে তুরস্ক। তুর্কি সমর্থন নিয়ে লিবিয়ার সামরিক বাহিনী এরইমধ্যে বিদ্রোহীদেরকে বিভিন্ন এলাকায় ব্যাপকভাবে পিছু হটিয়ে দিয়েছে।

গত মাসে মিসরের প্রেসিডেন্ট জেনারেল আবদুল ফাত্তাহ আস-সিসি বলেছেন, লিবিয়ার সিত্রে শহর এবং যুফরা বিমানঘাঁটি হচ্ছে মিসরের জন্য রেড লাইন। সিত্রে শহর এবং যুফরা বিমানঘাঁটির পতনের আশঙ্কা দেখা দিলে তা ঠেকানোর জন্য মিসরের সামরিক বাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন জেনারেল সিসি। সিসির এ ঘোষণাকে স্বাগত জানিয়েছে লিবিয়ার বিদ্রোহীরা।

সূত্র: পার্সটুডে।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর