সোমবার   ১৩ মে ২০২৪   বৈশাখ ২৯ ১৪৩১   ০৫ জ্বিলকদ ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
শিক্ষার্থীরা স্মার্ট বাংলাদেশের সৈনিক হিসেবে গড়ে উঠবে এসএসসিতে পাসের হার ৮৩ দশমিক ০৪ বিদেশিদের এনআইডি করতে লাগবে না দ্বৈত নাগরিকত্ব সনদ বাংলাদেশ থেকে কর্মী নিচ্ছে সার্বিয়া ডেঙ্গু ঠেকাতে এবার মাস্টারপ্ল্যান: স্বাস্থ্য মন্ত্রণালয়ের জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণ করতে হবে যশোর বোর্ডে প্রথম সাতক্ষীরা, তলানিতে মেহেরপুর

চলতি সপ্তাহেই তাপপ্রবাহের সম্ভাবনা

চলতি সপ্তাহে বৃষ্টির পরিমাণ কমলেও বাড়তে পারে তাপমাত্রা। আবহাওয়া অফিস বলছে, চলতি সপ্তাহেই বিক্ষিপ্তভাবে দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে আবারও বয়ে যেতে পারে তাপপ্রবাহ। একইসঙ্গে দিন এবং রাতের তাপমাত্রা পরবর্তী ৭২ ঘণ্টায় আরও বাড়তে পারে।

০১:৪৪ পিএম, ১৩ মে ২০২৪ সোমবার

প্রতীক্ষার প্রহর শেষ হচ্ছে...

ভারত মহাসগরে সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে মুক্ত হওয়া জাহাজ এমভি আবদুল্লাহ বাংলাদেশের জলসীমায় প্রবেশে করেছে আগেই। ২৩ নাবিক নিয়ে আজ বিকেল অব্দি কুতুবদিয়া চ্যানেলে পৌঁছাবে জাহাজটি। জিম্মি দশা থেকে মুক্তির ঠিক এক মাস পর পরিবারের কাছে ফিরবে তারা। স্বজনদের প্রতীক্ষার প্রহর শেষ হচ্ছে শিগগিরই। 

০১:৩১ পিএম, ১৩ মে ২০২৪ সোমবার

ভোটার বাড়ানোর নির্দেশ ইসির

প্রথম ধাপের উপজেলা নির্বাচনের সার্বিক পরিস্থিতিতে সন্তুষ্ট থাকলেও ভোটার উপস্থিতি নিয়ে খুব একটা স্বস্তিতে নেই নির্বাচন কমিশন (ইসি)। জাতীয় নির্বাচনের পর এবারের উপজেলা নির্বাচনে রেকর্ডসংখ্যক কম ভোটার উপস্থিতি নিয়ে বেশ চিন্তিত কমিশন। এমন প্রেক্ষাপটে ভোটের ব্যাপারে দিন দিন মানুষের এমন অনাগ্রহের কারণ খুঁজে পরবর্তী ধাপের নির্বাচনে ভোটার উপস্থিতি বাড়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

০১:২২ পিএম, ১৩ মে ২০২৪ সোমবার

একীভূত হতে সোনালী ব্যাংকের সঙ্গে চুক্তি করল বিডিবিএল

রাষ্ট্রায়ত্ত বৃহৎ ব্যাংক সোনালীর সঙ্গে একীভূত হতে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল)। বাংলাদেশ ব্যাংকে গতকাল অনুষ্ঠিত এক সভায় দুই ব্যাংকের মধ্যে এ চুক্তি হয়। অনুষ্ঠানে সোনালী ব্যাংক ও বিডিবিএলের প্রতিনিধিদের পাশাপাশি গভর্নর আব্দুর রউফ তালুকদারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

০১:১০ পিএম, ১৩ মে ২০২৪ সোমবার

নেপাল থেকে বিদ্যুৎ আসছে ৯ টাকা ইউনিটে

প্রায় এক দশক ধরে নানা পর্যায়ে আলোচনার পর শেষ পর্যন্ত নেপাল থেকে বিদ্যুৎ আমদানির বিষয়টি চূড়ান্ত করেছে সরকার। নেপাল, ভারত ও বাংলাদেশ ত্রিপক্ষীয় বৈঠক শেষে বিষয়টি চূড়ান্ত হয়েছে। এই বিদ্যুৎ আমদানি করতে ভারতকে দিতে হবে ট্রেডিং মার্জিন ও সঞ্চালন চার্জ। সব কিছু মিলিয়ে নেপাল থেকে কেনা বিদ্যুতের দাম পড়বে প্রায় ৯ টাকা।

০১:০০ পিএম, ১৩ মে ২০২৪ সোমবার

ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কৃষক অ্যাপ চালু করা হয়েছে

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেছেন, কৃষকদের ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কৃষক অ্যাপ চালু করা হয়েছে।

১২:৪৮ পিএম, ১৩ মে ২০২৪ সোমবার

বাড়তি রাজস্ব সংগ্রহে করছাড় ও অব্যাহতি কমাবে এনবিআর

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) শর্তের পাশাপাশি বর্তমান সার্বিক অর্থনৈতিক পরিস্থিতিতে রাজস্ব আহরণ বাড়ানোর কোনো বিকল্প নেই। এ বাস্তবতা মাথায় নিয়ে আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে চলতি অর্থবছরের চেয়ে অন্তত ৭০ হাজার কোটি টাকার বাড়তি রাজস্ব আহরণে কর্মকৌশল ঠিক করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ বাড়তি রাজস্ব সংগ্রহে বিভিন্ন ক্ষেত্রে করছাড় এবং অব্যাহতি কমিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।  

১২:৪২ পিএম, ১৩ মে ২০২৪ সোমবার

খেলাপি ঋণের ১% নগদ আদায় করতে হবে

ব্যাংকগুলোর খেলাপি ঋণ কমাতে দ্রুত আদায় বাড়ানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২০২৬ সালের জুনের মধ্যে মোট খেলাপি ঋণের স্থিতির মধ্যে কমপক্ষে ১ শতাংশ নগদ আদায় করতে হবে। একই সঙ্গে আদালতের বাইরে গিয়ে দুই পক্ষের মধ্যস্থতার মাধ্যমে দ্রুত ঋণ আদায় করতে হবে। এ প্রক্রিয়ায় উভয় পক্ষকে প্রচলিত নীতিমালার আওতায় ছাড় দিয়ে সমঝোতায় আসতে হবে। খেলাপি ঋণের আদায় বাড়াতে কেন্দ্রীয় ব্যাংক এসব পদক্ষেপ নিয়েছে।

১২:২৮ পিএম, ১৩ মে ২০২৪ সোমবার

দশ দিনে এলো প্রায় ১ হাজার কোটির রেমিট্যান্স

চলতি মাসের প্রথম ১০ দিনে দেশে এসেছে ৮১ কোটি ৩৭ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স। এই হিসাবে প্রতিদিন গড়ে দেশে এসেছে ৮ কোটি ১৩ লাখ ডলার রেমিট্যান্স। রবিবার (১২ মে) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

১২:১৯ পিএম, ১৩ মে ২০২৪ সোমবার

ঘরে বসেই হজযাত্রীরা পাবে প্রাক-নিবন্ধন রিফান্ডের টাকা

২০২৩-২৪ অর্থবছরে মন্ত্রণালয়ের উদ্ভাবন ও সেবা সহজীকরণ কার্যক্রমের আওতায় স্মার্ট করা হয়েছে হজযাত্রীদের প্রাক-নিবন্ধন রিফান্ড প্রক্রিয়া। প্রাক-নিবন্ধন বাতিলের জন্য আর যেতে হবে না হজ নিবন্ধন কেন্দ্রে।

১২:০৩ পিএম, ১৩ মে ২০২৪ সোমবার

‘বাংলাদেশের দক্ষিণ-পূর্ব এশিয়ার কেন্দ্রীয় বাজার হওয়ার সুযোগ আছে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু স্থানীয় বাজারেই নয়, বরং সমগ্র দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বাজারে প্রবেশের জন্য ইতালির ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

১১:৫৮ এএম, ১৩ মে ২০২৪ সোমবার

কিশোর গ্যাংয়ে জড়ানোর কারণ খুঁজতে হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইদানীং কিশোর গ্যাং দেখছি। এগুলো তো আমরা দেখতে চাই না। যখন তাদের পড়াশোনা করা দরকার বা বিভিন্ন কারিগরি শিক্ষার লাইনে যেতে পারে সেটি না করে কিশোর গ্যাংয়ে কেন গেল সেটি আমাদের খুঁজে বের করতে হবে। তাদের একটি সুস্থ পরিবেশে নিয়ে আসার কাজটি আমাদের করতে হবে।

১১:৫৩ এএম, ১৩ মে ২০২৪ সোমবার

ম্যানইউ কে হারিয়ে ফের শীর্ষে আর্সেনাল

ম্যাচের শুরুর দিকে গোল হজমের পর ঘুরে দাঁড়ানোর জোর চেষ্টা করল ম্যানচেস্টার ইউনাইটেড। বেশ ভালো কিছু সুযোগও পেল তারা; কিন্তু ব্যর্থতার জাল ছিঁড়তে পারল না দলটি। জয়ের ধারা ধরে রেখে শিরোপা দৌড়ে নিজেদের কাজটা সেরে রাখল আর্সেনাল।

১১:৪৬ এএম, ১৩ মে ২০২৪ সোমবার

শান্ত ‘কাগুজে’ অধিনায়ক, দায়িত্ব মাহমুদউল্লাহর কাঁধে!

নাজমুল হোসেন শান্ত তিন ফরম্যাটের অধিনায়ক। ভবিষ্যৎ বিবেচনায় তার মতো তরুণের কাঁধে এমন গুরুদায়িত্ব বুঝিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ভবিষ্যতে ভালো কিছু হতেও পারে। কিন্তু বর্তমানের কী হবে?

১১:৪১ এএম, ১৩ মে ২০২৪ সোমবার

অনন্য কীর্তির দুয়ারে আলোন্সোর লেভারকুজেন

অপ্রতিরোধ্য পথচলায় একের পর এক রেকর্ড ভেঙেচুরে এগিয়ে চলেছে বায়ার লেভারকুজেন। এবার ভিএলএফ বোখুমকে গুঁড়িয়ে তারা গড়েছে দারুণ এক মাইলফলক। তাদের সামনে এখন হাতছানি অসাধারণ এক অর্জনের। কোচ শাবি আলোন্সো সরাসরিই বললেন, সেটিই এখন তাদের লক্ষ্য।

১১:৩৫ এএম, ১৩ মে ২০২৪ সোমবার

বিতর্ক উতরে গিয়ে পাকিস্তানের বিধ্বংসী জয়

ভারত-বাংলাদেশ-পাকিস্তান, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সবখানেই চলছে স্ট্রাইকরেট বিতর্ক। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শেষ বাংলাদেশ অধিনায়ককে শুনতে হলো স্ট্রাইকরেট নিয়ে একরাশ প্রশ্ন। বিরাট কোহলি রানের ফোয়ারা ছুটিয়েও মুক্তি পাচ্ছেন না স্ট্রাইকরেট বিতর্ক থেকে। আর আয়ারল্যান্ডে পাকিস্তানের হারের পর কাঠগড়ায় উঠেছে বাবর আজমের কম স্ট্রাইকরেটের ইনিংস। 

১১:৩০ এএম, ১৩ মে ২০২৪ সোমবার

ভুটানের আরচারিতে বাংলাদেশের রৌপ্য জয়

গ্র্যাঁ প্রিঁ আরচারিতে রৌপ্য পদক জিতেছেন বাংলাদেশের বন্যা আক্তার। কম্পাউন্ড মহিলা বিভাগের ইলিমিনেশন রাউন্ডের কোয়ার্টারফাইনালে বন্যা আক্তার ১৪২-১২৫ স্কোরে ভুটানের ‘দর্জি দেমাকে পরাজিত করে সেমিফাইনালে ওঠেন। সেমিতে বন্যা ১৪৫-১৪২ স্কোরে ভুটানের দর্জি দোলমাকে পরাজিত করে ফাইনালে উন্নীত হন।

১১:১৯ এএম, ১৩ মে ২০২৪ সোমবার

শেষ মুহূর্তে অধিনায়ক বদলের গুঞ্জন!

রোববার শেরে বাংলায় জিম্বাবুয়ের কাছে ৮ উইকেটে হেরেছে বাংলাদেশ। মাত্র ২ উইকেট খুইয়ে দিনের ৯ বল আগেই টাইগারদের করা ১৫৭ রান টপকে গেছে সিকান্দার রাজার দল।

১১:১৪ এএম, ১৩ মে ২০২৪ সোমবার

মোবাইল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে আসক্তির কারণে পিছিয়ে ছেলেরা

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার প্রকাশিত ফলাফলে সবদিক দিয়ে এগিয়ে মেয়েরা। ছেলেদের ৮১ দশমিক ৫৭ শতাংশের বিপরীতে মেয়েদের পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ। জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রেও এগিয়ে মেয়েরা। ৯৮ হাজার ৭৭৬ জন জিপিএ-৫ প্রাপ্ত মেয়ের বিপরীতে ছেলে ৮৩ হাজার ৩৫৩ জন।

১০:১০ এএম, ১৩ মে ২০২৪ সোমবার

মা হচ্ছেন অভিনেত্রী ফারিয়া শাহরিন

ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী ফারিয়া শাহরিন মা হতে চলেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে খবরটি নিজেই নিশ্চিত করেছেন। 

০৯:৩২ এএম, ১৩ মে ২০২৪ সোমবার

মা দিবসে কন্যা সন্তানকে প্রকাশ্যে আনলেন পরীমণি

ঢাকাই সিনেমার চিত্রনায়িকা পরীমণি দ্বিতীয়বারের মতো মা হয়েছেন চলতি মাসেই। ছেলে শাহীম মুহাম্মদ পুণ্য’র পরে পরীর সংসার আলো করে এসেছে একটি কন্যা সন্তান। যার নাম রাখা হয়েছে সাফিরা সুলতানা প্রিয়ম। 

০৯:২৭ এএম, ১৩ মে ২০২৪ সোমবার

ইউক্রেনে যুদ্ধের মধ্যেই প্রতিরক্ষামন্ত্রীকে সরিয়ে দিচ্ছেন পুতিন

প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু মন্ত্রীর পদ থেকে সরিয়ে নিরাপত্তা পরিষদের সচিবের দায়িত্ব দেওয়ার প্রস্তাব করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রেসিডেন্ট হিসেবে পঞ্চম দফায় দায়িত্ব নেয়ার পর মন্ত্রিসভা পুনর্গঠনের অংশ হিসেবে এই প্রস্তাব করেন পুতিন।

০৯:২০ এএম, ১৩ মে ২০২৪ সোমবার

ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার মামলায় লড়ার ঘোষণা মিসরের

দখলদার ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে দক্ষিণ আফ্রিকার করা গণহত্যার মামলায় সমর্থন ও লড়ার ঘোষণা দিয়েছে মিসর। রোববার (১২ মে) এই তথ্য জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

০৯:১৭ এএম, ১৩ মে ২০২৪ সোমবার

ইসরায়েল সীমান্ত থেকে যোদ্ধাদের সরিয়ে নিতে পারে হিজবুল্লাহ

দখলদার ইসরায়েলের সীমান্তবর্তী অঞ্চল থেকে নিজেদের বেশিরভাগ যোদ্ধাকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। রোববার (১২ মে) হিজবুল্লাহর একটি সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে লেবাননি সংবাদমাধ্যম আদ্দিয়ার।

০৯:১৪ এএম, ১৩ মে ২০২৪ সোমবার