মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪   চৈত্র ৪ ১৪৩০   ০৯ রমজান ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
বঙ্গবন্ধু ভাবতেই পারেননি বাঙালিরা তাকে হত্যা করবে : প্রধানমন্ত্রী গাজীপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ: মৃত বেড়ে ১০ এমভি আবদুল্লাহর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন, বাড়ছে আতঙ্ক মানুষকে সচেতন করতে না পারলে হাসপাতাল করে প্রাণ বাচাঁনো যাবে না শুভেচ্ছা দূত হয়ে বাংলাদেশে এলেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস
২৬১৮৮

যশোরে আগাম বাঁধাকপি চাষ

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ২০ আগস্ট ২০১৯  

যশোর জেলার বিস্তৃত মাঠ জুড়ে চাষ হচ্ছে শীতকালীন সবজি হিসেবে পরিচিত বাঁধাকপি। এইসব ক্ষেতের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছে চাষীরা। শীতের সবজির আগাম চাষ করে লাভের আশা করছেন কৃষকরা।

জানা গেছে, জেলার চাহিদা পূরণ করে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে ইতোমধ্যে অনেকেই লাভবান হয়েছেন। লাভবান হওয়া চাষিদের দেখে অন্যরাও ঝুঁকছেন বাঁধাকপি চাষে। মাটির ঊর্বরতা শক্তি ও আবহাওয়া সবজি চাষের জন্য উপযোগী হওয়াই যশোরে বছরের ১২ মাসই চাষ হয় বিভিন্ন জাতের বাঁধাকপি, ফুলকপিসহ নানা ধরনের সবজি। 

কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্র জানায়, অসময়ে বাঁধাকপির চাষে কৃষকদের উতসাহিত করতে কৃষকদের নানা পরামর্শ দেয়া হচ্ছে। তাদেরকে উচ্চ ফলনশীল বীজ ও সার সরবরাহ করা হয়েছে। কীটণাশক প্রয়োগ সম্পর্কে নানা পরামর্শ দেয়া হয়েছে। আগাম বাঁধাকপি চাষে লাভের আশায় কৃষকরা বাঁধাকপি চাষে আগ্রহী হয়ে উঠছে।

জেলার কৃষি কর্মকর্তারা জানান, বৈজ্ঞানিক উপায়ে পরিশ্রমী চাষিরা আগাম জাতের সবজি চাষ করে লাভবান হওয়ায় চাষিরা ধানের পরিবর্তে সবজি চাষ করছেন বেশি।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর